Monday, November 16, 2015

Letter of Credit(L/C)/প্রত্যয়নপত্র

Letter of Credit(L/C)/প্রত্যয়নপত্র

 

 

 

 

 

যে পত্রের মাধ্যমে ব্যাংক আমদানিকারকের পক্ষে রপ্তানিকারকের অনুকূলে আমদানিকৃত পণ্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা প্রদান করে তাকে প্রত্যয়নপত্র বা Letter of Credit(L/C) বলে।
প্রত্যয়নপত্রের মাধ্যমে ব্যাংক আমদানিকারকের দেনার অথবা অর্থপরিশোধের দায়িত্ব গ্রহণ করে। আমদানিকারক  বিলের টাকা পরিশোধে বার্থ হলে ব্যাংক টাকা পরিশোধে বাধ্য থাকে।

আমদানি-রপ্তানি বাণিজ্য প্রত্যয়পত্র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল। প্রত্যয়পত্র হাতে পাওয়ার আগে রপ্তানিকারী পণ্য রপ্তানি করতে সম্মত হয়না। তাই আমদানিকারী ব্যাংকের নিকট থেকে রপ্তানিকারীর অনুকূলে প্রত্যয়ন পত্র সংগ্রহকরে রপ্তানিকারী অথবা তার প্রতিনিধির নিকট পাঠিয়ে দেয়। রপ্তানিকারী কার্যত প্রত্যয়পত্রের মাধ্যমে আমদানিকারীর আর্থিক সচ্ছলতা সম্পর্কে অবগত হয়। এটি আমদানিকারীর আর্থিক সচ্ছলতার নিশ্চয়তা হিসাবে কাজ করে।

ব্যাংকে যাদের পর্যাপ্ত টাকা জমা থাকে তারা সহজেই প্রত্যয়পত্র সংগ্রহ করতে পারে।ব্যাংকে পর্যাপ্ত টাকা জমা না থাকলেও প্রয়োজনীয় টাকা ব্যাংকে জমা দিয়ে প্রত্যয়পত্র সংগ্রহ করা যায়। আবার ব্যাংকের মক্কেলগন ব্যাংকে পর্যাপ্ত টাকা জমা না রেখেও ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়ে প্রত্যয়পত্র সংগ্রহ করতে পারে।তবে একটা কথা মনে রাখা প্রয়োজন যে প্রত্যয়ে পত্র কোন অবস্থাতেই হস্তান্তর যোগ্য দলিল নয়।

***প্রত্যয়নপত্র সম্পর্কে জানার অনেক কিছু রয়েছে আমি শুধু সংক্ষিপ্ত ভাবে একটু জানানোর চেষ্টা করলাম।ভবিষ্যতে প্রত্যয়ন পত্র সম্পর্কে আর বিশদ ভাবে জানানোর চেষ্টা করবো ইনশাল্লাহ!!
 

No comments:

Post a Comment